মৌলভীবাজারে ধান কাটার উদ্বোধন করলেন জেলা প্রশাসক

সিলেটের আলোসিলেটের আলো
  প্রকাশিত হয়েছেঃ  April 8, 2021

মৌলভীবাজারের রাজনগরে বোরো ধান কাটা শুরু হয়েছে। বুধবার (৭ এপিল) দুপুরে উপজেলার কাউয়াদীঘি হাওর পাড়ের সোনাটিকি গ্রামে ধান কাটার উদ্বোধন করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, চলতি মৌসুমে মৌলভীবাজার সাতটি উপজেলায় বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৬ হাজার ৩৩০ হেক্টর। কিন্তু চাষাবাদ হয়েছে ৫৬ হাজার ৩৪৫ হেক্টর। উৎপাদনের লক্ষ্যমাত্রা দুই লাখ ১৭ হাজার মেট্রিক টন। গত বছরের চেয়ে এবার জেলায় দুই হাজার হেক্টরের বেশি জমিতে হাইব্রিড ধান চাষ হয়েছে।

অন্যান্য জাতের পাশাপাশি আট হাজার ৩০ হেক্টর জমিতে হাইব্রিড ধান আবাদ করা হয়েছে। এরমধ্যে বেশিরভাগ জমির ধানই পাকতে শুরু করেছে। কাটা শুরু হয়েছে বিভিন্ন জাতের হাইব্রিড ধান।

মুন্সিবাজার ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ছালেক আহমদ বলেন, ‘সঠিক সময়ে সার-বীজ পাওয়ায় বোরোর ফলন ভালো হয়েছে। হাওরের নিম্নাঞ্চলের জমির ধানও পাকতে শুরু করেছে। ঢল নামার আগে যাতে কৃষকরা ধান কাটতে পারেন, সে বিষয়ে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ব্যবস্থা নেয়া হচ্ছে।’

কৃষক রওশন তরফদার জানান, দুদিন আগে এক বিঘা জমির ধান কেটেছি। বিঘাতে প্রায় ২০ মণ করে হাইব্রিড জাতের ধান উৎপাদন হয়েছে। কম সময়ে ভালো ফলন হওয়ায় আমরা খুশি।

আপনার মতামত লিখুন :