যুক্তরাজ্যে পোষা একটি বিড়াল কোভিড-১৯ পজিটিভ শনাক্ত!

Raja SaimonRaja Saimon
  প্রকাশিত হয়েছেঃ  03:05 PM, 28 July 2020

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট :: যুক্তরাজ্যে পোষা একটি বিড়াল কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাজ্যে প্রথমবারের মতো কোনো প্রাণীর দেহে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হলো। তবে এর মানে এই নয় যে, পোষা প্রাণীর মাধ্যমে মানুষের মধ্যে ভাইরাসটির সংক্রমণ ঘটে। বিবিসির প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

ধারণা করা হচ্ছে, পোষা ওই বিড়ালটি তার মালিকের মাধ্যমে করোনায় আক্রান্ত হয়েছে। কেননা ওই প্রাণীটির মালিক এর আগে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন। পোষা বিড়াল ও তার মালিক এখন সুস্থ। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, এ ধরনের সংক্রমণের ঘটনা খুবই কম এবং এই নিয়ে সতর্কতা জারির কোনো কারণ নেই।

যুক্তরাজ্যের প্রধান ভেটেরিনারি কর্মকর্তা ক্রিস্টিন মিডলমিস দেশে প্রথমবারের মতো প্রাণীর দেহে ভাইরাসটির সংক্রমণ নিয়ে বিবিসিকে বলেছেন, এ ধরনের ঘটনা খুবই কম। ভাইরাসে আক্রান্ত ও বিড়ালটির দেহে মাঝারি পর্যায়ের উপসর্গ দেখা যাচ্ছে এবং অল্পদিনের মধ্যে ভাইরাসটির সংক্রমণ থেকে তা সেড়ে উঠবে।

যুক্তরাজ্যের জনস্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য সুরক্ষা শাখার পরিচালক ইয়োভনি ডোয়েল পোষাসহ যে কোনো ধরনের প্রাণী নাড়াচাড়ার পর নিয়মিত হাত ধোঁয়ার পরামর্শ দিয়েছেন।

আপনার মতামত লিখুন :