শ্রমিকদের অধিকার রক্ষায় আগের চাইতে আরও অনেক কঠিন অবস্থানে কুয়েত সরকার

Raja SaimonRaja Saimon
  প্রকাশিত হয়েছেঃ  10:31 AM, 28 June 2020

রউফ মাওলা, কুয়েত :: কুয়েতের অত্যন্ত স্পস্টভাষী এম পি আবদুল করিম আল-কান্ডারী সমাজ কল্যান মন্ত্রনালয়কে জানিয়েছেন, যে সব শ্রমিক গত ৪ মাস যাবৎ বেতন ভাতা পায়নি তাদের বেতন পরিশোধ করার জন্য মন্ত্রনালয়কে জোড় তাগিদ দিয়েছেন। গত ২৭ জুন কুয়েত নিউজ এজেন্সি’র ( KUNA ) বরাত দিয়ে কুয়েত থেকে প্রকাশিত দৈনিক ইংরেজী পত্রিকা আরব টাইমস এ খবর প্রকাশিত হয়।

এদিকে জাতীয় সংসদের অন্য আর এক এম পি আল কোটাইবি সমাজ কল্যাণ ও অর্থ বিষয়ক মন্ত্রী মরিয়ম আল-আকেলকে উদ্দেশ্য করে বলেছেন, মানব পাচার বা অর্থ পাচারের চেয়ে কোন অংশে কম দোষের বা অপরাধের নয় শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ না করা । গত ১০ বছরে কুয়েতে যে সব কোম্পানীতে শ্রমিক আনা হয়েছে শ্রম মন্ত্রনালয়ের কাছে তিনি সে সব কোম্পনীর নাম, মালিকের নাম, ভিসা জালিয়াতি করে চুক্তির চেয়ে বেশী শ্রমিক এনেছে কি না ইত্যাদি এবং সমস্ত ভিসা ব্যবসায়ীদের তথ্য জাতীয় সংসদে ১ মাসের মধ্যে জমা দিতে বলেছেন।

অন্যদিকে শ্রমিকদের অধিকার রক্ষায় পাপুল কান্ডের পর আগের চাইতে আরও অনেক কঠিন অবস্থানে কুয়েত সরকার ।

ইতিমধ্যেই কুয়েতের লকডাউন এলাকায় শ্রমিকদের অভিযোগ শুনতে শ্রমিক বান্ধব শ্রম দপ্তর খোলা হয়েছে দেশটির সমাজ কল্যাণ ও অর্থনীতি বিষয়ক মন্ত্রী মরিয়ম আল- আকেলের নির্দেশে। এতে করে শ্রমিকদের সাথে কোম্পনীর মালিকদের বিবাদ এবং শ্রমিকদের স্বার্থ-সংশ্লিষ্ট যে কোন অধিকার নিয়ে কথা বলে বিচারের দাবী করতে পারবে শ্রমিকরা।

আপনার মতামত লিখুন :